শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গরমে বাড়ির ছাদ ও ছাদ বাগান ঠান্ডা রাখতে ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ জাতিসংঘে ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব গৃহীত সৌদিতে প্রবল বৃষ্টিতে ভেঙে পড়ল মসজিদের ছাদ ‘নীলচক্র’ কি নীল হবে না রক্তের রঙ লাল হবে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, ৩ জন সাময়িক বরখাস্ত ভোটের পরিবেশ নষ্ট করলে কাউকে ছাড় নয়: ইসি রাশেদা
জাতিসংঘ সাধারণ অধিবেশন: করোনা ও জলবায়ু পরিবর্তন প্রাধান্যে

জাতিসংঘ সাধারণ অধিবেশন: করোনা ও জলবায়ু পরিবর্তন প্রাধান্যে

স্বদেশ ডেস্ক:

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করণীয় ও কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইকে প্রাধান্য দিয়ে চলতি সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে একত্রিত হচ্ছেন বিশ্বনেতারা। জাতিসংঘের ৭৬তম অধিবেশনে রোহিঙ্গা ও জলবায়ু পরিবর্তন ইস্যুটি বাংলাদেশও জোরালোভাবে তুলে ধরবে। অধিবেশনে বিশ্বনেতাদের ভাষণের আগে সোমবার গুতেরেস ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একটি শীর্ষ বৈঠকের সূচনা করবেন, যার লক্ষ্য হচ্ছে- অক্টোবরের ৩১ তারিখ

স্কটল্যান্ডের গ্ল­াসগোতে শুরু হতে যাওয়া জাতিসংঘের জলবায়ু পরিবর্তনসংক্রান্ত সম্মেলন কপ২৬ কে ব্যর্থ হওয়ার হাত থেকে রক্ষা করা। বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কাছাকাছি আছে- বিজ্ঞানীদের এ সতর্কবার্তার মধ্যে এবারের কপ২৬-এর উদ্দেশ্য হচ্ছে জলবায়ু পরিবর্তন রোধে আরও উচ্চাভিলাষী পদক্ষেপ নেওয়া, সেগুলো বাস্তবায়নে অর্থ সংগ্রহ ও তা পৌঁছে দেওয়া।

এদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনের বক্তৃতায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন এবং জাতীয় ও যৌথভাবে এ বিরাট চ্যালেঞ্জ মোকাবিলায় কাজের গতি ত্বরান্বিত করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, জাতিসংঘ সাধারণ অধিবেশনের আলোচনায় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয় উঠে আসবে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চপর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করবেন। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন।

সম্প্রতি জাতিসংঘ এক প্রতিবেদনে বলা হয়েছে- জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেয়ে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানির নিচে তলিয়ে যাবে। পাশাপাশি দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হতে পারেন বলে আশঙ্কা জাতিসংঘের। পরিবেশগত দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়ার ঘটনা দক্ষিণ এশিয়ায় গুরুতর এক সমস্যা। এই অঞ্চলের অভ্যন্তরীণ বাস্তুচ্যুত পর্যবেক্ষণ কেন্দ্র বলছে- ২০১৯ সালে বাংলাদেশ, চীন, ভারত ও ফিলিপাইন এই অঞ্চলের সব দেশের তুলনায় প্রাকৃতিক দুর্যোগের কারণে সবচেয়ে বেশি বাস্তুচ্যুতির ঘটনা ঘটেছে; বিশ্বের মোট ৭০ শতাংশের সমান। গত মাসে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জাতিসংঘের আন্তঃসরকার প্যানেল দক্ষিণ এশিয়ার জন্য উদ্বেগজনক পূর্বাভাস দিয়েছে।

২০১৫ সালের প্যারিস চুক্তিতে দেশগুলো বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি প্রাক-শিল্পযুগের (১৮৫০-১৯০০) চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াসের অনেক নিচে রাখতে সম্মত হয়েছে, তবে তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার চেষ্টার কথাও বলা হয়েছে। এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ২০৩০ সালের মধ্যে কার্বন-ডাই অক্সাইড নির্গমন ৪৫ শতাংশ কমানোর পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষ হওয়ার লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে।

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনি গুতেরেস আগামী বছরের প্রথমার্ধের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষের টিকাদান শেষ করতে একটি বৈশ্বিক পরিকল্পনা নেওয়ার জন্য চাপ দিয়ে আসছেন। এখন পর্যন্ত বিশ্বজুড়ে টিকার যে ৫৭০ কোটি ডোজ দেওয়া হয়েছে, তার মধ্যে আফ্রিকা পেয়েছে মাত্র ২ শতাংশ। বিশ্বজুড়ে টিকা সরবরাহ বাড়াতে আগামী বুধবার ওয়াশিংটন থেকে বাইডেন বিশ্বনেতা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের নিয়ে এক ভার্চুয়াল বৈঠক করবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877